এই ৬ জন ভারতীয় খেলোয়াড় যাদের IPL শুরুর বছরে পারিশ্রমিক ছিল কোহলির ১০ গুন! দেখুন নামের তালিকা

বর্তমান সময়ে বিরাট কোহলি আইপিএলের (IPL) সর্বোচ্চ বেতন প্রাপ্তদের মধ্যে একজন। আইপিএল শুরুর বছর অর্থাৎ বিরাট কোহলি আইপিএলে ২০০৮ সালে অন্তর্ভুক্ত হয়েছিল। সেই সময় অনূর্ধ্ব- ১৯ একাদশ থেকে তিনি উঠে এসেছিলেন। সেই সময় নিলামে তাকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর(RCB) ৫০,০০০ মার্কিন ডলারে অন্তর্ভুক্ত করেছিল।

কিন্তু খুব কম খেলোয়াড় এখন আছেন তাদের আইপিএল বেতন(IPL Salary) কোহলির সমান বা তার বেশি। তবে আজ এমন 6 জন খেলোয়াড়ের সাথে আমরা আপনাকে পরিচয় করিয়ে দেবো ২০০৮ সালে যাদের বেতন প্রায় ১০ গুন ছিল কোহলির বেতনের(Kohli Salary) থেকে।

১. ঈশান্ত শর্মা:- ভারতীয় দলের ফাস্ট বোলারের হাতিয়ার ছিল একসময় ঈশান্ত শর্মা। আইপিএলের প্রথম বছরেই সব দল ঝুঁকিপূর্ণ ছিল এই খেলোয়াড়কে নেওয়ার জন্য। অবশেষে এই পেসারকে নিজের দলে অন্তর্ভুক্ত করে কলকাতা নাইট রাইডার্স ৯৫০,০০০ মার্কিন ডলারে।

২. রোহিত শর্মা:- রোহিত শর্মা হলেন বর্তমান ভারতীয় দলের অধিনায়ক। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ২০০৭ সালে যখন জিতেছিল, তখন দলের অংশ ছিলেন রোহিত শর্মা। এরপর ২০০৮ সালের আইপিএল নিলামে নিজেদের দলের অংশ করেন ৭৫০,০০০ মার্কিন ডলারে ডেকান চার্জাস।

৩. মহেন্দ্র সিং ধোনি:- সকলেরই জানা ধোনির আইপিএল ক্যারিয়ার। চেন্নাইকে একটি কঠিন ডিফেন্ডিং দল তার অধিনায়ক করতে গড়ে তোলে। কিন্তু আইপিএল শুরুর বছরে সব থেকে বেশি দাম উঠেছিল এই খেলোয়াড়ের জানেন কি। ২০০৮ সালে চেন্নাই দল এমএস ধোনিকে ১,৫০০,০০০ মার্কিন ডলারে অন্তর্ভুক্ত করেছিল।

৪. ইরফান পাঠান:- একসময় ইরান পাঠান ছিলেন ভারতীয় দলের অন্যতম অলরাউন্ডার। ২০০৮ সালে পাঞ্জাব কিংস এই খেলোয়াড়কে নিজেদের দলে যুক্ত করেন ৯২৫,০০০ মার্কিন ডলারে।

৫. আরপি সিং:- ক্রিকেটার আরপি সিং আইপিএল শুরুর বছরে দারুণ ফর্মে ছিলেন। ২০০৮ সালে তাকে ৮৭৫,০০০ মার্কিন ডলারে ডেকান চার্জাস নিজেদের দলে অন্তর্ভুক্ত করেছিল। দিল্লি ক্যাপিটালস দলে তারপরের বছর ২০০৯ সালে অন্তর্ভুক্ত হয় ও বিশেষ অবদান রাখে আইপিএল জয়ের।

৬. হরভজন সিং:- ভারতীয় দলের চোখ ধাঁধানো অফ-স্পিনার ছিলেন হরভজন সিং। মুম্বাই ইন্ডিয়ান্সকে মোটা টাকা খরচ করতে হয়েছিল সেই সময় এই খেলোয়াড়কে দলে নিতে। ২০০৮ সালে মুম্বাই এই খেলোয়াড়কে নিজেদের দলে নিয়োগ করেছিল ৮৫০,০০০ মার্কিন ডলারে। তিনি তারপর থেকে মুম্বাই দলেরই অংশ ছিলেন।