একদিনের খেলায় একবছরে সবথেকে বেশি রান করেছেন এই ৫জন ব্যাটসম্যান, তালিকায় ৩ ভারতীয়, বিরাট কোহলি নেই !!

এমন কিছু সংখ্যক ব্যাটার রয়েছে যারা এই অবিশ্বাস্য মাইলফলক অর্জন করেছে এবং প্রমাণ করেছে যে তারা বিশ্বের সেরা এবং যদি কোন ব্যাটার একাধিকবার এটি করে তার মানে সে একটি ভিন্ন লিগে রয়েছে। তো, চলুন দেখে নেওয়া যাক ওয়ানডে ইতিহাসে ব্যাটসম্যানদের করা এক ক্যালেন্ডার বছরে সবথেকে বেশি রান।

১. শচীন টেন্ডুলকার – ১৮৯৪ রান

Srt1, , একদিনের খেলায় একবছরে সবথেকে বেশি রান করেছেন এই ৫জন ব্যাটসম্যান, তালিকায় ৩ ভারতীয়, বিরাট কোহলি নেই !!

এই সংখ্যাটি কেবল আপত্তিজনক কারণ কোনও ব্যাটসম্যানেরই এক ক্যালেন্ডার বছরে এত বেশি রান করা উচিত নয় তবে আমরা কোনও সাধারণ ব্যাটারের কথা বলছি না কারণ শচীন টেন্ডুলকার হলেন সেরা একদিনের আন্তর্জাতিক খেলোয়াড় এবং এই মাস্টারের পক্ষে কিছুই অসম্ভব নয়।১৯৯৮ সালে তিনি এক বছরে ৯টি সেঞ্চুরি করেছিলেন এবং তারমধ্যে ২টি শারজাহতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এসেছিলেন এবং তার মধ্যে একটি ছিল ডেজার্ট স্টর্ম ম্যাচ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ ওডিআই ইনিংস হিসাবে বিবেচনা করা হয় ওই ম্যাচটি। ওই বছর তিনি মোট ১৮৯৪ রান করেন।

২. সৌরভ গাঙ্গুলী- ১৭৬৭ রান

Scg, , একদিনের খেলায় একবছরে সবথেকে বেশি রান করেছেন এই ৫জন ব্যাটসম্যান, তালিকায় ৩ ভারতীয়, বিরাট কোহলি নেই !!

১৯৯৯ সালটি ওডিআই ক্রিকেটে ভারতীয় ব্যাটারদের জন্য দুর্দান্ত ছিল কারণ সেই বছর দুই ব্যাটসম্যান আশ্চর্যজনকভাবে ভাল করেছিল তিনি তার সহকর্মী ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের থেকে ওই বছরে ৬ রান বেশি করেছিলেন তিনি হলেন সৌরভ গাঙ্গুলী যিনি ১৯৯৯ সালে ৪টি সেঞ্চুরি করেছিলেন এবং নিজেকে শীর্ষ স্তরে প্রতিষ্ঠিত করেছিলেন।  এমনকি তার সর্বোচ্চ ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন।

৩. রাহুল দ্রাবিড়- ১৭৬১ রান

Scg, , একদিনের খেলায় একবছরে সবথেকে বেশি রান করেছেন এই ৫জন ব্যাটসম্যান, তালিকায় ৩ ভারতীয়, বিরাট কোহলি নেই !!

সৌরভ গাঙ্গুলী একাই ছিলেন না যার ১৯৯৯ সাল ছিল স্মরণীয়, তার সতীর্থ রাহুল দ্রাবিড়ের একটি সমান দুর্দান্ত বছর ছিল তার সাথে ৬টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এবং তিনি ওয়ানডেতে তার সর্বোচ্চ স্কোর ১৫৩ রান করেছিলেন। তিনি প্রমাণ করেন কিভাবে টেস্ট ম্যাচ খেলোয়ার হয়ে সাদা বলের ফরম্যাটে একজন দুর্দান্ত ব্যাটসম্যানে পরিণত হয়েছিলেন।

৪. শচীন টেন্ডুলকার – ১৬১১ রান

Sac, , একদিনের খেলায় একবছরে সবথেকে বেশি রান করেছেন এই ৫জন ব্যাটসম্যান, তালিকায় ৩ ভারতীয়, বিরাট কোহলি নেই !!

এতে অবাক হওয়ার কিছু নেই যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ওডিআই ব্যাটার আবার এই তালিকার শীর্ষ ৫-এ রয়েছে। ১৯৯৬ সালে, শচীন আবার ওডিআইতে সব ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছিলেন এবং সেই সময়ে বিশ্বে তার আশপাশে কেউ ছিল না। তিনি ৬টি আশ্চর্যজনক সেঞ্চুরি করেছিলেন এবং একা হাতে ভারতকে ১৯৯৬ বিশ্বকাপের সেমিফাইনালে নিয়ে গিয়েছিলেন এবং তিনি বিশ্বের সমস্ত দলের বিরুদ্ধে আধিপত্য বিস্তার করেছিলেন এবং সমস্ত বোলাররা তাকে আউট করার কথা ভেবে অসহায় ছিল।

৫. ম্যাথু হেইডেন – ১৬০১ রান

Hey, , একদিনের খেলায় একবছরে সবথেকে বেশি রান করেছেন এই ৫জন ব্যাটসম্যান, তালিকায় ৩ ভারতীয়, বিরাট কোহলি নেই !!

২০০৭ সাল ছিল অস্ট্রেলিয়ার বছর কারণ তারা এক মাইলের ব্যবধানে বিশ্বের সেরা দল ছিল এবং তারা সহজেই ২০০৭ ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল এবং ম্যাথু হেইডেন সেই দলের অন্যান্য সমস্ত গ্রেটদের মধ্যে অসাধারণ ব্যাটার ছিলেন। তিনি বছরে ৫ সেঞ্চুরি মারেন, তাকে আটকানো তার প্রতিপক্ষের কাছে দুঃস্বপ্ন ছিল।