আইপিএলে ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন এই ৪ জন খেলোয়াড়; তালিকায় ৩ ভারতীয় !!

তিন অঙ্কে পৌঁছানোর আগে ক্রিকেটের যে কোন ফরম্যাটে মাত্র এক রানের জন্য আউট হওয়াটা মোটেই সুখবর নয়। যদিও ৯৯ রানের ইনিংসটি আইপিএলের মত সীমিত ওভারের ক্রিকেটের ম্যাচ জয়ী করতে পারে, একটু হলেও বেদনাদায়ক ১ রানের জন্য সেঞ্চুরি মিস করা। তবে এখনো পর্যন্ত আইপিএলের ইতিহাসে এমন ঘটনাটি ঘটেছে মোট ৪ জন ব্যাটসম্যানের ক্ষেত্রে। এবার সেটা দেখে নেওয়া যাক:

১. বিরাট কোহলি:

বিরাট কোহলি হল প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রধান ভরসা। দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে ২০১৩ সালে আইপিএলের প্রথম দুর্ভাগ্যজনক খেলোয়াড় হয়েছিলেন ৯৯ রানে আউট হয়ে। আরো খারাপ লাগে বিষয়টি, সেখানে একটি রান শেষ বলে নিতে গিয়ে রান আউট হন কোহলি। ফলে ১৮৪ রান তোলে আরসিবি দল এবং টানটান উত্তেজনায় শেষ পর্যন্ত জয়লাভ করে ৪ রানে।

২. পৃথ্বী শ:

কেকেআরের বিরুদ্ধে ২০১৯ সালের আইপিএলে পৃথ্বী শ একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন , তবে দুর্ভাগ্যবশত তিনি সেঞ্চুরি মিস করেন মাত্র এক রানের জন্য। ওপেনার পৃথ্বী শ আক্রমণাত্মক ব্যাটিং করেন কেকেআরের ১৮৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে। ৫৪ বলে ৯৯ রানের ইনিংস খেলে তিনি আউট হন। ১২টি চার ও ৩টি ছক্কা সাজানো ছিল তার এই ইনিংসে। ম্যাচটি শেষ পর্যন্ত টাই হয় ও দিল্লি ক্যাপিটালস সুপার ওভারে জয়ী হয়।

৩. ইশান কিষাণ:

৯৯ রানে আইপিএলে আউট হওয়া দুর্ভাগ্যজনক খেলোয়াড়দের মধ্যে একজন হলেন ইশান কিষাণ। ২০২০ সালে ২০১/৩ রান তোলে প্রথমে ব্যাট করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। জবাবে ব্যাট করতে নেমে একদম ভালো হয়নি মুম্বাই ইন্ডিয়ান্সের শুরুটা। এরপর ইশান কিষাণ শুরু করে পাল্টা আক্রমণ দিতে এবং তিনি ৯৯ রানের ইনিংস খেলেন ৫৭ বলে। তিনি আউট হয়ে যান ১৯.৪ ওভারে ছক্কা হাঁকাতে গিয়ে ও টাই হয়ে যায় ম্যাচটি। তার এই ইনিংসে ২টি চার এবং ৯টি ছক্কা সাজানো ছিল। এরপর আরসিবি সুপার ওভারে জয়লাভ করে।

৪. ক্রিস গেইল:

ক্রিস গেইল আইপিএলে বড় বড় স্কোর করার জন্য পরিচিত। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ২০২০ সালের আইপিএলে ৬৩ বলে ৯৯ রান করে ক্রিস গেইল আউট হন। তার এই ইনিংসে ৬ টি চার ও ৮টি ছক্কা সাজানো ছিল। সেঞ্চুরি করার সুযোগ শেষ দুটি বলে থাকলেও তিনি বোল্ড হন জোফরা আর্চারের দুর্দান্ত ইয়র্কারে। ফলে ১৮৫ রান তুলতে সক্ষম হলেও পাঞ্জাব কিংস জিততে পারেনি।