৩ জন ভারতীয় কিংবদন্তি খেলোয়াড় যারা আইপিএলে সফল হতে পারেননি !!

বিশ্বের সবথেকে জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট হিসেবে আইপিএলকে বিবেচনা করা হয়। আইপিএল খেলেছেন দেশ-বিদেশের অনেক কিংবদন্তি। এমনও অনেক খেলোয়াড় আছে যারা অংশগ্রহণ করেন না অন্যান্য লীগে, কিন্তু আগ্রহী হন আইপিএল খেলতে। বিশাল অঙ্কের অর্থ পাওয়ার সাথে সাথে আইপিএলে তারা প্রচুর ভালোবাসা দর্শকদের থেকে পেয়ে থাকেন। আইপিএলে ভারতীয় দলের অনেক অভিজ্ঞ খেলোয়াড় সাফল্য পেয়েছেন। বিরোধীপক্ষ বোলারদের দুর্বিষহ করে তোলে তাদের বিধ্বংসী ব্যাটিং দিয়ে। এছাড়া সেঞ্চুরি আছে বেশকিছু ব্যাটসম্যানের। আবার ফিনিশারের ভূমিকা পালন করেছেন অনেকেই। অন্যদিকে আছে কিছু ভারতীয় কিংবদন্তি খেলোয়াড়, যারা সফল হতে পারেননি আইপিএলে। দেখে নেওয়া যাক এবার:

১. সৌরভ গাঙ্গুলী:

ভারতীয় দল সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে কতটা শক্তিশালী হয়েছিল কারোরই তা অজানা নয়। কিন্তু আইপিএলে খুব একটা সফল ছিল না তার ক্যারিয়ার। পরিসংখ্যানের কথা বলতে গেলে, ৫৯ টি আইপিএল ম্যাচে তিনি ১৩৪৯ রান করেছেন ২৫ গড়ে, ১০৬ স্ট্রাইক রেট ছিল এবং ৯১ রান ছিল সর্বোচ্চ স্কোর । এটি খুবই কম সৌরভ গাঙ্গুলীর আন্তর্জাতিক ক্যারিয়ারের দিকে তাকালে। সুতরাং, আইপিএলে তিনি সফল হননি।

২. ওয়াসিম জাফর:

ভারতের ঘরোয়া ক্রিকেটে ওয়াসিম জাফর সব থেকে শক্তিশালী খেলোয়াড়, তবে ব্যাট হাতে আইপিএলে তিনি পারফর্ম দেখাতে পারেননি। ওয়াসিম জাফর তার আইপিএল ক্যারিয়ারে ১৩০ রান করেছেন মোট ৮টি ম্যাচে। সেখানে টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে তিনি ডাবল সেঞ্চুরি করেছিলেন। তার আরো এগিয়ে যাওয়া উচিত ছিল আইপিএলে কিন্তু বাদ পড়েন ধীরগতি ব্যাটিংয়ের কারণে।

৩. ভিভিএস লক্ষণ:

ভিভিএস লক্ষণ ভারতীয় টেস্ট দলের দুর্ধর্ষ ব্যাটসম্যান, দেখিয়েছিলেন তার কব্জির জাদু। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০১ সালে তার ২৮১ রানের ইনিংসটিকে বিবেচিত করা হয় শতাব্দীর অন্যতম সেরা ইনিংস হিসেবে। কিন্তু এত কিছুর পরেও তিনি ব্যর্থ হয়েছেন আইপিএলে পারফর্ম করতে। পরিসংখ্যানের কথা বললে, ২০টি আইপিএল ম্যাচে ভিভিএস লক্ষণ ২৮২ রান করেছেন ১৪.৮৪ গড়ে, ১০৫ স্ট্রাইক রেট ছিল এবং সর্বোচ্চ স্কোর ছিল ৫২ রান।