আগামী ৫ বছর পাকিস্তানের সঙ্গে কোন সিরিজ নয়, জানিয়ে দিল BCCI

বিশ্ব ক্রিকেটে সবথেকে আকর্ষণীয় ম্যাচ হল ভারত বনাম পাকিস্তান ক্রিকেট ম্যাচ। তা সেটা কোন সিরিজ হোক কিংবা আইসিসির কোন টুর্নামেন্ট।ভারত পাকিস্তানের ম্যাচ মানেই বিশ্বের ক্রিকেট প্রেমীদের মধ্যে বাড়তি উন্মাদনা কাজ করে।

একটা সময় ছিল যখন ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ প্রায়ই অনুষ্ঠিত হত। কিন্তু বর্তমানে দুদেশের রাজনৈতিক সম্পর্ক এতটাই তেতো হয়ে গেছে যে প্রায় এক দশকেরও বেশি সময় হয়ে গেল ভারত এবং পাকিস্তান একে অপরের বিরুদ্ধে কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। শুধুমাত্র আইসিসি টুর্নামেন্ট গুলিতে ও এশিয়া কাপে ভারত ও পাকিস্তান একে অপরের মুখোমুখি হয়।

এরই মধ্যে কিছুটা আশার আলো দেখা গিয়েছিল। তবে ক্রিকেট প্রেমীদের জন্য বিসিসিআই থেকে এল বড়সড় ধাক্কা। বিসিসিআই এর তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে আগামী ২০২৭ সাল পর্যন্ত এই পাঁচ বছর পাকিস্তানের সঙ্গে কোন দ্বিপক্ষীক সিরিজ খেলবে না ভারত।

এরমধ্যে বিসিসিআই ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ক্রীড়াসূচী প্রকাশিত করেছে। সেই ভবিষ্যৎ ক্রিকেট খেলার তালিকায় ভারত বনাম পাকিস্তান সিরিজের কোন উল্লেখ নেই। বরং ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের ক্রিকেট ম্যাচের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে।

বিসিসিআইয়ের তরফ থেকে আগামী পাঁচ বছরের যে ক্রীড়া সূচি প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা যাচ্ছে পাঁচ বছরে ভারত মোট ৩৮টি টেস্ট, ৪২টি ওয়ানডে, ৬১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। বিসিসিআইয়ের এক বোর্ড মেম্বার জানিয়েছেন, ভারত সরকার অনুমতি না দেওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোন প্রকার দ্বিপক্ষীক সিরিজ খেলতে আগ্রহী নয় ভারতীয় ক্রিকেট দল।