৩ ভারতীয় ব্যাটসম্যান যারা ওয়ানডে ও টেস্ট উভয় ফরম্যাটে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন !!

অতটাও সহজ নয় ক্রিকেটের যে কোন ফরম্যাটে সেঞ্চুরি করা। একজন ব্যাটসম্যানকে সেঞ্চুরি করার জন্য ক্রিজে দীর্ঘক্ষণ টিকে থাকার পাশাপাশি কিছু দুর্ধর্ষ শটও মারতে হয়। অন্যদিকে ব্যাটসম্যানদের পক্ষে আরো কঠিন হয়ে পড়ে ডাবল সেঞ্চুরি করা। এখনো পর্যন্ত এমন কিছু ভারতীয় ব্যাটসম্যান আছে যারা বেশ কয়েকবার ডাবল সেঞ্চুরি করেছেন টেস্ট ক্রিকেটে। টেস্ট ও ওয়ানডে উভয় ফরম্যাটেই কেবলমাত্র ৩ ভারতীয় ব্যাটসম্যান সফল হয়েছেন ডাবল সেঞ্চুরি হাঁকাতে। তেমনি তিন ভারতীয় ব্যাটসম্যানের সম্পর্কে এই প্রতিবেদনে বলা হয়েছে যারা এই কৃতিত্ব অর্জন করেছেন উভয় ফরম্যাটেই। এবার বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক:

১. শচীন টেন্ডুলকার:

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথমবার মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের ব্যাট থেকে ডাবল সেঞ্চুরি এসেছিল। ২০১০ সালে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন গোয়ালিয়রে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তার আগে ওয়ানডেতে কোন ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি হাঁকাতে পারেননি এবং প্রথম ব্যাটসম্যান হয়েছিলেন শচীন টেন্ডুলকার। ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি ছাড়াও শচীন টেন্ডুলকার মোট ৬ বার টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন। তার সর্বোচ্চ স্কোর টেস্ট ক্রিকেটে অপরাজিত ২৪৮ রান।

২. বীরেন্দ্র শেহবাগ:

টেস্ট এবং ওয়ানডে ম্যাচে প্রাক্তন ভারতীয় বীরেন্দ্র শেহবাগও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। দুবার ট্রিপল সেঞ্চুরি করারও কৃতিত্ব আছে তার টেস্ট ক্রিকেটে। ২০১১ সালে একটি ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। বীরেন্দ্র শেহবাগ এই ম্যাচে ২১৯ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ১৪৯ বলে। এই ইনিংসে ২৫ টি বাউন্ডারি ও ৭টি ছক্কা সাজানো ছিল। এছাড়া শেহবাগের নামে টেস্ট ক্রিকেটে মোট ৬ টি ডাবল সেঞ্চুরি আছে এবং তার সর্বোচ্চ স্কোর ৩১৯ রান।

৩. রোহিত শর্মা:

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা বিশ্বের একমাত্র খেলোয়াড় তিনি তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০০ রান করা ওয়ানডে ক্রিকেটে খুব কঠিন কিন্তু এখনো পর্যন্ত রোহিত শর্মা তিন বার এই কৃতিত্ব অর্জন করেছেন। তাই শুধু নয়, রোহিত শর্মা দখলে আছে ওয়ানডের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর(২৬৪ রান) করার রেকর্ডটি।টেস্ট ক্রিকেটেও রোহিত শর্মা অনেক দুর্দান্ত ইনিংস খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১৩ সালে যখন তার অভিষেক হয়েছিল তখন প্রথম ম্যাচেই তিনি ১৭৭ রানের অসাধারণ ইনিংস খেলেছিলেন। এছাড়া টেস্টেও তার ডাবল সেঞ্চুরি আছে। ২০১৯ সালে টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি ২১২ রান করেছিলেন।