হার্দিক পান্ডিয়ার জন্য এই খেলোয়াড়ের ক্যারিয়ার ধ্বংসের পথে, আপাতত তার জন্য টিম ইন্ডিয়ার দরজা বন্ধ

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2022) সদ্য সমাপ্ত হলো। সেই হারালে ভারত উঠলেও বড় ব্যবধানে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে। তবে সেসব এখন ভুলে ভারতীয় দল আগামী দিনগুলোর জন্য প্রস্তুতি নিচ্ছে। এখন টি-টোয়েন্টি ও ওডিআই সিরিজের জন্য ভারত-নিউজিল্যান্ড সফর করবে। অধিনায় রোহিত শর্মা সহ নিউজিল্যান্ড সফরে বেশ কিছু সিনিয়র খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছে। যার কারনে বর্তমানে সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ভারতীয় দলের নেতৃত্বে থাকবেন।

গুটি কয়েক সিনিয়র খেলোয়াড়ের সাথে নিউজিল্যান্ড সফরে সুযোগ পেয়েছেন বেশ কিছু তরুণ খেলোয়াড়। কিন্তু অবাক করার বিষয় হল দলে রাখা হলো না অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ারকে। এই তরুণ খেলোয়াড় এই বছর আইপিএলের পর ভারতীয় দলের হয়ে একটাও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। আপনাকে আমরা বলছি, ভেঙ্কটেশ এক বিস্ফোরক অলরাউন্ডার। কিন্তু হার্দিক পান্ডিয়ার বর্তমানে যা ফর্ম তার জন্যই হয়তো তিনি সুযোগ পাননি দলে।

হার্দিক পান্ডিয়া 2021 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর ভেঙ্কটেশ আইয়ার ভারতীয় দলের তার অভাব পূরণের জন্য প্রথম পছন্দ ছিলেন। তিনি ভারতীয় দলে রোহিত শর্মার নেতৃত্বে অভিষেক করেছেন এবং বেশ কয়েকটি ম্যাচও খেলেছেন। কিন্তু হার্দিক পান্ডিয়া প্রত্যাবর্তন করার পর এই অলরাউন্ডার একটি ম্যাচেও সুযোগ পায়নি।

ভারতীয় দলে রোহিত শর্মার নেতৃত্বে অভিষেক করার পর এখনো পর্যন্ত ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ভেঙ্কটেশ আইয়ার। যার মধ্যে ১৩৩ রান করেছেন এবং পাঁচটি উইকেট নিয়েছেন। এছাড়া দুটি ওডিআই ম্যাচ খেলেছেন তিনি। সাউথ আফ্রিকা ও আয়ারল্যান্ড এর বিরুদ্ধে এই বছর আইপিএলের পর সিরিজে তাকে স্কোয়াডে নির্বাচিত করা হলেও রাখা হয়নি প্লেয়িং ১১।

আপনাকে আমরা বলি, একজন দুর্দান্ত অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ার। আইপিএলে তিনি তা বহুবার প্রমাণ দিয়েছেন। আইপিএলের তিনি একা হাতে কলকাতার নাইট রাইডার্সের হয়ে অনেক ম্যাচে জয়ের মুখ দেখিয়েছেন। হার্দিক পান্ডিয়ার এই ফর্ম বর্তমানে এই কম্পিটিশনের যুগে যদি অব্যাহত থাকে তাহলে তার সুযোগ পাওয়া কঠিন হয়ে দাঁড়াবে ভারতীয় দলে। এখন এটাই দেখার এই বিস্ফোরক ব্যাটসম্যান আগামী দিনে ভারতীয় দলে জায়গা করে নিতে পারে কিনা।