দু’বছর আগে আফগানিস্তানকে ছ্যা ছ্যা, সেই নবিদের হাতেই অস্ট্রেলিয়ার শেষ চারের চাবিকাঠি!

দু’বছর আগে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট খেলার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু প্রথমে কোভিড ও পরে রাজনৈতিক সমস্যার কারণে সেই ম্যাচ হয়নি। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানিয়ে দেয় আফগানিস্তানের বিরুদ্ধে ক্রিকেট খেলবে না তারা। কিন্তু ২০২২ এর টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার পথে প্রধান বাধা হিসেবে দাঁড়িয়ে আফগানিস্তান। গ্রুপের শেষ ম্যাচে মহম্মদ নবি, রশিদ খানদের বিরুদ্ধে খেলতে নামবেন অ্যারন ফিঞ্চরা এবং সেই ম্যাচে জিততেই হবে অস্ট্রেলিয়াকে, তবেই বিশ্বকাপে সেমিফাইনালে যেতে পারবে অস্ট্রেলিয়া। নইলে নিজেদের দেশেই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হবে তাদের। এক কথায় এই ম্যাচটি হল ডু অর ডাই ম্যাচ।

তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে তালিবানরা আফগানিস্তানের মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল। সেই ঘটনার পর অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানিয়ে দেয়, তালিবান তাদের অবস্থান থেকে না সরলে আফগানিস্তানের বিরুদ্ধে ক্রিকেট খেলবে না তারা। অস্ট্রেলিয়ায় যে টেস্ট হওয়ার কথা ছিল সেটি বাতিল করে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড কর্তা নিক হকলে। তিনি বলেছিলেন, ‘‘অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথা বলেছি। হয়ত এই সিরিজে আমরা খেলব না। পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের অবস্থান খুব স্পষ্ট। আগে আফগানিস্তানে মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে কোনও সমস্যা ছিল না। সেই পরিস্থিতিই যেন থাকে, সেটাই আমরা বলেছি।’’


Img 20221103 210054, , দু’বছর আগে আফগানিস্তানকে ছ্যা ছ্যা, সেই নবিদের হাতেই অস্ট্রেলিয়ার শেষ চারের চাবিকাঠি!
Image:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলা হয়নি আফগানিস্তানের। কিন্তু ২০২২ এর টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে সেই আফগানিস্তানই অস্ট্রেলিয়ার সামনে। এই বিশ্বকাপে এখনও পর্যন্ত একটি ম্যাচ না জিতলেও ছোট ফরম্যাটে রশিদ খানদের কখনই হাল্কা ভাবে নেওয়া যায় না। তাদের ভিতর যে কোনও শক্তিশালী দলকে হারানোর ক্ষমতা তাদের রয়েছে।

গ্রুপ ১-এ প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলে নিয়েছে। পয়েন্ট তালিকায় শীর্ষে নিউজ়িল্যান্ড। চার ম্যাচে তাদের পয়েন্ট ৫। নেট রানরেট ২.২৩৩। দু’নম্বরে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ৫। নেট রানরেট ০.৫৪৭। তালিকায় তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মতো তাদেরও পয়েন্ট ৫। কিন্তু নেট রানরেটে বাকি দুই দলের থেকে অনেকটাই পিছিয়ে তারা। নেট রানরেট -০.৩০৪।



Img 20221103 210111, , দু’বছর আগে আফগানিস্তানকে ছ্যা ছ্যা, সেই নবিদের হাতেই অস্ট্রেলিয়ার শেষ চারের চাবিকাঠি!

শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে হারলে পাঁচ পয়েন্ট থাকবে অস্ট্রেলিয়ার। নেট রানরেট আরও তলানিতে যাবে। তখন তাদের তাকিয়ে থাকতে হবে নিউজ়িল্যান্ড বনাম আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের বনাম শ্রীলঙ্কা ম্যাচে কি ফলাফল হয় তার দিকে দিকে। নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ড যদি হারে সেক্ষেত্রেও অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার সম্ভাবনা কম থেকে যায় কারণ সে ক্ষেত্রে শ্রীলঙ্কা টপকে যাবে তাদের। তাই অস্ট্রেলিয়ানদের আফগানিস্তানকে হারাতেই হবে। অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার পথে এখন প্রধান বাধা আফগানরা।