Top 4 : ৪ ভারতীয় ক্রিকেটার যাদের নাম গিনিস বুক অব ওয়াল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে

Top 4: একটি পরিসংখ্যান মূলক খেলা হল ক্রিকেট এবং প্রতিটি বিষয়কে খুবই গুরুত্ব দেওয়া হয় এখানে। তবে ক্রিকেট ইতিহাসেএমন কতগুলি রেকর্ড রয়েছে, তা হয়ত আর কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়। সেই পরিপ্রেক্ষিতে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে কিছু রেকর্ড । এই কৃতিত্ব অর্জন করেছেন কিছু ভারতীয় ক্রিকেটারও। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

৪) বিরাগ মারে:

ভারতীয় ক্রিকেটার বিরাগ মারে গিনিস বুকে নাম লিখিয়েছেন একটানা দীর্ঘক্ষণ ব্যাটিং করে। এক সময় তিনি সংসারের হাল ধরেছিলেন রাস্তার ধারে ফুটপাতে ফাস্টফুড বিক্রি করে। এরপর ২০১৫ সালে বিরাগ মারে গিনিস বুকে স্থান পায় টানা ৩ দিন ও ২ রাত ব্যাট করায়। এই সময় তিনি ৫০ ঘন্টা ৫ মিনিট ৫১ সেকেন্ড ধরে ২,৪৪৭ ওভার (১৪,৬৮২ বল) ব্যাটিং করেন।

৩) রঞ্জিত সিংহ:

Img 20221101 024752, , Top 4 : ৪ ভারতীয় ক্রিকেটার যাদের নাম গিনিস বুক অব ওয়াল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে
Image:

স্বাধীনতার পর বোম্বের প্রথম গভর্নর রঞ্জিত সিংহ ১৯৫০ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে সবচেযয়ে বেশি বয়সে অভিষেক করায় রেকর্ড গড়েন। 72 বছর বয়সে অভিষেক করেন তিনি। ৯ নম্বরে ব্যাটিং করতে নেমে জিম লেকারের বলে মাত্র ৪ রানে আউট হন । ওই ম্যাচটিতে তাকে প্রথম এবং শেষ বারের মতো ক্রিকেট খেলতে দেখা গিয়েছিল।

২) সচিন টেন্ডুলকার:-
সচিন টেন্ডুলকার ক্রিকেট এর সমস্ত রেকর্ড ভেঙেছেন। তার জনপ্রিয়তা একটুও কমেনি ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেও। তার নাম গ্রিনিস ওয়ার্ল্ড বুক অব রেকর্ডসে রয়েছে বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে বেশি রান করার জন্য। শচীন টেন্ডুলকার বিশ্বকাপে ৫৬.৯৫ গড়ে ২২৭৮ রান করেছেন। আর কোনও ক্রিকেটার আইসিসির সবচেয়ে বড় এই ইভেন্টে এত বেশি রান করেননি।

১) মহেন্দ্র সিং ধোনি:

Img 20221101 024726, , Top 4 : ৪ ভারতীয় ক্রিকেটার যাদের নাম গিনিস বুক অব ওয়াল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে
মহেন্দ্র সিং ধোনি

প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামে বিশ্বের সবচেয়ে দামি ব্যাটের রেকর্ড রয়েছে। তিনি ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে যে ব্যাট দিয়ে ছক্কা হাঁকিয়ে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন, সেই ব্যাট নিলামে ওঠে লন্ডনে। আরকে গ্লোবাল শেয়ারস এন্ড সিকিউরিটিজ লিমিটেড কোম্পানি ৮৩ লক্ষ টাকার বিনিময় ব্যাটটি কিনে নেয়।