সর্বকালের সেরা একাদশ বেছে নিলেন সৌরভ গাঙ্গুলী! তালিকায় দুই ভারতীয়, সুযোগ পেলেন না রোহিত, ধোনি, কোহলি

বিশ্ব ক্রিকেটে এক সময় তলানিতে পড়া ভারতীয় দলের কান্ডারী হয়ে সৌরভ গাঙ্গুলী আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের আবার পুনরুত্থান ঘটিয়েছিল। ২০০০ সালে গাঙ্গুলী অধিনায়ক হওয়ার পর থেকে আর কোন সময়ের জন্য থমকে দাঁড়ায়নি ভারতীয় ক্রিকেট। মহেন্দ্র সিং ধোনির হাত দিয়ে এসেছে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি।

২০১৭ সাল থেকে ২০২১ অবধি বিরাট কোহলির নেতৃত্ব এবং বর্তমানে রোহিত শর্মার নেতৃত্ব দুর্দান্তভাবে পরিচালনা করছেন ভারতীয় দলকে। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এখন দায়িত্ব নিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের। সমগ্র বোর্ডকে সুষ্ঠুভাবে পরিচালনা করে রীতিমতো সংবাদ শিরোনামে উঠে এসেছেন তিনি। ইতিমধ্যে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ক্রিকেট কমিটির প্রধান পদেও মনোনীত হয়েছেন সৌরভ গাঙ্গুলী। এবার তিনি বিশ্ব ক্রিকেটে সর্বকালের সেরা টেস্ট একাদশ বেছে নিলেন।

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী সবার প্রথমে বলেন, আমি ওপেনার হিসেবে অবশ্যই দলে বীরেন্দ্র শেওয়াগকে রাখতাম, কিন্তু আমি সর্বকালের সেরা টেস্ট একাদশ বেছে নিতে চাইছি,সেই কারণে ইংল্যান্ডের স্যার অ্যালিস্টার কুককে বাদ দিতে পারলাম না। সৌরভ গাঙ্গুলী ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তার টেস্ট একাদশে রেখেছেন অস্ট্রেলিয়ান ম্যাথু হেডেন এবং অ্যালিস্টার কুককে। ভারতীয় ক্রিকেটার হিসেবে তৃতীয় এবং চতুর্থ স্থানে যথাক্রমে সুযোগ পেয়েছেন “দি ওয়াল” নামে খ্যাত রাহুল দ্রাবিড় এবং “মাস্টারব্লাস্টার” শচীন টেন্ডুলকর কে। এই দুই কিংবদন্তি ছাড়া আর কোন ভারতীয় ক্রিকেটার সুযোগ পাননি সৌরভ গাঙ্গুলীর টেস্ট একাদশে।

অধিনায়ক হিসেবে দলে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার রিকি পন্টিং। উইকেট রক্ষক হিসেবে তার পছন্দ একটু ভিন্ন। তিনি উইকেটরক্ষকের দায়িত্ব দিয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারার ওপর। অলরাউন্ডার হিসেবে তার টেস্ট একাদশে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। স্পিনার হিসেবে তার টেস্ট একাদশে রেখেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন এবং শ্রীলঙ্কান কিংবদন্তি ক্রিকেটার মুথাইয়া মুরলিধরনকে। পেস বোলিং-এর ক্ষেত্রে তার পছন্দ দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা।

Img 20211005 143856, , সর্বকালের সেরা একাদশ বেছে নিলেন সৌরভ গাঙ্গুলী! তালিকায় দুই ভারতীয়, সুযোগ পেলেন না রোহিত, ধোনি, কোহলি

সৌরভ গাঙ্গুলীর পছন্দের একাদশ: ম্যাথু হেইডেন (অস্ট্রেলিয়া), অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), রাহুল দ্রাবিড় (ভারত), শচীন টেন্ডুলকর (ভারত), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), মুথাইয়া মুরলিধরন (শ্রীলঙ্কা), গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।