কেউ নবম ফেল, কেউ আবার বি.কম পাস, দেখুন ধোনি-বিরাটদের শিক্ষাগত যোগ্যতা

আগামী 22 শে অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে চলেছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতিমধ্যেই রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় পৌঁছে গিয়েছে।এই ভারতীয় দল বিশ্বকাপে তাদের সেরাটা দেওয়ার জন্য তৈরি হয়ে আছে।

ভারতীয় ক্রিকেট দলে যে সমস্ত ক্রিকেটাররা রয়েছেন তাদের ক্রিকেট ক্যারিয়ার যে বেশ উন্নতিশীল তা তো সকলের জানা। তাহলে জানেন কি আপনারা এই সমস্ত ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা কতদূর? আসুন এক নজরে দেখে নেওয়া যাক ভারতের কয়েক জন ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা:-

রোহিত শর্মা:- রোহিত শর্মা এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের তিনটি ফরম্যাটের অধিনায়ক। ২০০৭ সালে সাউথ আফ্রিকায় এমএস ধোনির নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু হয়। বর্তমানে রোহিত ভারতীয় দলের অধিনায়ক। তিনি ক্লাস ১২ পর্যন্ত পড়াশোনা করেছেন।ভারতীয় ক্রিকেট দলে খেলার সুযোগ পাওয়ার পর তিনি আর নিজের পড়াশোনা চালিয়ে যেতে পারেননি।

বিরাট কোহলি:- “দি রান মেশিন” নামে খ্যাত বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ছিলেন। এই মুহূর্তে বিরাট ক্রিকেট বিশ্বের তিনটি ফরম্যাটের অন্যতম সেরা ব্যাটসম্যান। তবে মাঠে ব্যাট হাতে বিরাট কোহলি যতটা অধ্যক্ষ পড়াশোনার বিষয়ে কিন্তু তিনি ততটা উন্নত নন। বিরাট কোহলি ক্লাস ১২ পর্যন্ত পড়াশোনা করেছেন। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের পর তার ভারতীয় ক্রিকেট টিমে সুযোগ হয়। তখন আর নিজের পড়াশোনা চালিয়ে যাওয়ার সময় পাননি।

মহেন্দ্র সিং ধোনি:- ভারতের অন্যতম সফল অধিনায়ক। ধোনির নেতৃত্বে ২৮ বছর পর ভারতীয় দল ওয়ার্ল্ড কাপ ২০১১ ও ২০০৭ এ প্রথম টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ জিতেছে ভারত। তবে খেলাধুলার পাশাপাশি নিজের পড়াশোনার ক্ষেত্রেও যথেষ্ট উন্নতি করেছিলেন ধোনি। ২০১১ সালে বিশ্বকাপ জয়ের পর তিনি রাঁচির একটি নামকরা কলেজ থেকে বি.কম ডিগ্রি কমপ্লিট করেন।

কে এল রাহুল:- কে এল রাহুল এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ওপেনার। টি-টোয়েন্টি বিশ্বকাপে রাহুলের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে ১৪০ কোটি ভারতবাসী। কে এল রাহুল ব্যাঙ্গালোরের ইউনিভার্সিটি থেকে নিজের বি.কম ডিগ্রী কমপ্লিট করেন।

হার্দিক পান্ডিয়া:- পড়াশোনাকে একরকম বলি দিয়ে নিজের সফল ক্রিকেট ক্যারিয়ার গড়ার লক্ষ্যে নিজেকে উৎসর্গ করেন হার্দিক পান্ডিয়া। ক্রিকেট ক্যারিয়ার গড়ার লক্ষ্যে পড়াশোনা বেশি দূর করতে পারেননি তিনি। হার্দিক পান্ডিয়া নবম শ্রেণীতে ফেল। তবে নবম শ্রেণী পাস করতে না পারলেও হার্দিক পান্ডিয়া বর্তমানে ক্রিকেট বিশ্বে একটি উজ্জ্বল নক্ষত্র।