“ও হার্দিকের মতো খেলে, তবুও সুযোগ দিচ্ছে না”, পাকিস্তানের এই খেলোয়াড়কে সুযোগ না দেওয়ায় বাবরের তুলোধোনা করলেন সুনীল গাভাস্কার !!

চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তানের ম্যাচে পাকিস্তান দলের শেষ বলে পরাজয়, আবার জিম্বাবুয়ের বিরুদ্ধেও সেই শেষ বলে পরাজয় বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের বিশ্বকাপের সফর প্রায় শেষ দিয়েছে, ২০২২ এর টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালের জন্য ফেভারিট ছিল পাকিস্তান। কারণ তারা গত একবছর দুর্দান্ত ক্রিকেট খেলে আসছে।

পাকিস্তানি দলের এমন পরাজয় মানতে পারছেন না ভারতের প্রাক্তন কিংবদন্তি সুনীল গাভাস্কর। বিশ্বকাপে দুর্বল টিম নির্বাচনের জন্য পাকিস্তানি বোর্ডকে দায়ী করেছেন তিনি। বিশ্বকাপ আসরে ২৩ শে অক্টোবর চিরপ্রতিদ্বন্ধি ভারতের বিরুদ্ধে ৪ উইকেটে পরাজিত হয়েছিল পাকিস্তানি দল। বিরাট কোহলির ৫৩ বলে ৮২ রানের দুর্দান্ত ইনিংস বিশ্বকাপের মঞ্চে প্রথম ধাক্কা দেয় পাকিস্তানকে। বৃহস্পতিবার পার্থে জিম্বাবুয়ের কাছে আবার মর্মান্তিক পরাজয়ের কারণে বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান দল রীতিমতন বিশ্বকাপের মঞ্চ থেকে বাইরে চলে যাবার পথে।

প্রাক্তন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার জিম্বাবুয়ের বিরুদ্ধে পাকিস্তানের খারাপ পারফরম্যান্সের পর পাকিস্তানি দল সিলেকশন নিয়ে প্রশ্ন তুলেছেন। ভারতের বিপক্ষে মোহাম্মদ ওয়াসিম জুনিয়রকে চার নম্বর পেস বোলার হিসেবে ব্যবহার না করার জন্য পাকিস্তান টিম ম্যানেজমেন্ট কে নিন্দা করেন তিনি। ওয়াসিম জুনিয়ার জিম্বাবুয়ের বিরুদ্ধে ২৪ রান দিয়ে ৪ উইকেট সংগ্রহ করেছিলেন এবং ব্যাট হাতে ১৩ বলে ১২ রানের ইনিংস খেলেছিলেন। সুনীল গাভাস্কার তাকে “হার্দিক পান্ডিয়ার মতো খেলোয়াড়” হিসেবে তুলনা করেছেন।

এবিষয়ে গাভাস্কার বলেছেন, “পাকিস্তানের স্থির মিডল অর্ডার নেই। তারা আগে যে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে তখন ফখর জামান খেলেছেন ৩ বা ৪ নম্বরে। এখন তিনি শুধু ১৫ জনের অংশ, তবে একাদশে সুযোগ পাননি। দলে শান মাসুদও আছেন। যদিও তিনি রান করছেন। কিন্তু আমি মনে করি দলের নির্বাচন ভালো হয়নি। কারণ অস্ট্রেলিয়ার মতন কন্ডিশনের জন্য, দলে যদি এমন একজন বোলার থাকত যে সিম আপ করতে পারত,আর সাথে সাথে বড় শট খেলার ক্ষমতা রাখতো তাহলে জেতার চান্স অনেকটাই বেশি থাকতো, যেমন মোহাম্মদ ওয়াসিম জিম্বাবুয়ের বিপক্ষে করেছিলেন। এবং পাশাপাশি কয়েকটি ভালো শটও খেলেছেন তিনি।”

সুনীল গাভাস্কার মনে করেন ওয়াসিম জুনিয়ার অনেকটা হার্দিক পান্ডিয়ার মতন খেলোয়াড়, তিনি বলেন, “তার প্রতিভা আছে। তিনি হার্দিক পান্ডিয়ার মতো, তিনি এখন নতুন প্লেয়ার, তবে সে বড় বড় শট খেলতে পারে এবং সঙ্গে বোলিং ও করতে পারেন,তাকে সুযোগ না দেওয়া টা ভুল, ভারতের বিরুদ্ধে দুই স্পিনার খেলেছে পাকিস্তানের হয়ে। এটা সিডনিতে ঠিক আছে, কিন্তু অন্যান্য ভেন্যুতে আপনার এমন একজন খেলোয়াড় দরকার যে আপনাকে ৩-৪ ওভার বোলিং করে দিতে পারেন এবং শেষ কয়েক ওভারে অন্তত ২০-৩০ রান করতে পারেন।”