লেটেস্ট খবরসাফল্যের খবর শিক্ষার খবরঅফবিটটেক নিউজ

রবি শাস্ত্রী খেলার কি বোঝেন ? রাহুল দ্রাবিড় কে নিয়ে বড় বয়ান দিলেন সৌরভ গাঙ্গুলি

Updated on:

WhatsApp Group   Join Now

কোনও আইসিসি ট্রফি না জিতলেও কোচ হিসেবে রবি শাস্ত্রী ভারতকে ক্রিকেটীয় দুনিয়ায় অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন। শাস্ত্রী-কোহলির টিম ইন্ডিয়া টেস্ট দল হিসাবে দেশে-বিদেশে রাজত্ব করছে। নতুন কোচ রাহুল দ্রাবিড়ের মূল লক্ষ্য হলো শাস্ত্রীর সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখা।

কার্যত বলাই বাহুল্য যে, রাহুল দ্রাবিড়ের প্রতি পদক্ষেপে আপাতত শাস্ত্রীর সঙ্গে তুলনায় চুলচেরা বিশ্লেষণ আসবে। শনিবার স্বয়ং বোর্ড সভাপতি সৌরভও জাতীয় দলের সদ্য প্রাক্তন এবং বর্তমান দুই কোচের তুলনায় মুখ খুললেন।

সৌরভ কলকাতায় এক প্রমোশনাল ইভেন্টে সাফ জানালেন, দ্রাবিড়ের মধ্যে সফল কোচ হওয়ার যাবতীয় উপকরণ সবই রয়েছে। দ্রাবিড়কে সাফল্যের চূড়ায় নিয়ে যাবে তার গভীর সতর্কতামূলক, পেশাদারি মনোভাব। গাঙ্গুলী জানিয়েছেন,” খেলোয়াড়ি জীবনের মতই কোচ হিসাবেও দ্রাবিড় গভীর, সাবধানী এবং চরম পেশাদার। একমাত্র তফাৎ হল ওঁকে এখন আর তিন নম্বরে ব্যাট করতে হয় না। যা ব্যক্তিগতভাবে আমার মনে হয় বেশ কঠিন ছিল। বিশ্বের সেরা সেরা বোলারদের মোকাবিলা করতে হয়েছে ব্যাটসম্যান হিসেবে। দীর্ঘদিন ধরে যে কাজ দারুণভাবে করে চলেছে ও। কোচ দ্রাবিড়ও ছাপ রেখে যাবে। কারণ ও সৎ, এবং সেই দক্ষতা রয়েছে।”

সৌরভের বড়োসড়ো ভূমিকা ছিল শাস্ত্রী কে সরিয়ে দ্রাবিড়কে কোচের ভূমিকায় আনার। তিনি আরও বলেছেন,” প্রত্যেকের মত ও ভুল করবে। তবে দীর্ঘমেয়াদি স্তরে সঠিক কাজ করলে অন্যদের থেকে সাফল্য বেশি আসবেই।”

এরপরে দ্রাবিড় এবং শাস্ত্রীর কোচিং এর পার্থক্য তুলে ধরে তিনি বলেন, “বিভিন্ন ব্যক্তি স্বতন্ত্র ব্যক্তিত্ব নিয়ে চলাফেরা করেন। একজন সবসময় নাছোড় হয়ে ক্রিকেটারদের সঙ্গে লেগে থাকবে, অন্যজন আবার বিশ্বের সর্বকালের সেরা হওয়া সত্ত্বেও নিশ্চুপভাবে নিজের কাজ করে যাবে। দুজন মানুষ একইভাবে সফল হতে পারেন না।”

About Author