লেটেস্ট খবরসাফল্যের খবর শিক্ষার খবরঅফবিটটেক নিউজ

ক্রিকেটটি-টোয়েন্টির ইতিহাসে সেরা পাঁচটি বোলিং ফিগার, তালিকায় রয়েছেন দু’জন ভারতীয়

WhatsApp Group   Join Now টি-টোয়েন্টি ক্রিকেট আসলে ব্যাটসম্যানদের খেলা। ব্যাটসম্যানরা বোলারদের সম্মানটুকু রাখেন না চার, ছয়-এর বন্যা বইয়ে দিয়ে। তবে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এমন ...

Published on:

WhatsApp Group   Join Now

টি-টোয়েন্টি ক্রিকেট আসলে ব্যাটসম্যানদের খেলা। ব্যাটসম্যানরা বোলারদের সম্মানটুকু রাখেন না চার, ছয়-এর বন্যা বইয়ে দিয়ে। তবে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এমন দিনও দেখা গিয়েছে যেখানে বোলারদের দাপটে দিশেহারা হয়েছে ব্যাটসম্যানরা।

আজ দেখানো হলো টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে সেরা পাঁচটি বোলিং ফিগার। প্রথম পাঁচ জনের মধ্যে আছেন আমাদের ভারতীয় দুজন বোলার। চলুন জেনে নেওয়া যাক সেই পাঁচজন বোলারের নাম-

৫) অ্যাস্টন অ্যাগার: ৩০ রানে ৬ উইকেট- এই বছরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচে অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাস্টন অ্যাগার ৬ উইকেট তুলে নেন মাত্র ৩০ রান দিয়ে। প্রথমে ব্যাট এনিমি অস্ট্রেলিয়া ২০৮ রান করেন, জবাবে অ্যাস্টন অ্যাগারের বোলিংয়ের সামনে দিশেহারা হয়ে ১৪৪ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

৪) যুজবেন্দ্র চাহাল: ২৫ রানে ৬ উইকেট- ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল ২০১৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাঙ্গালুরুতে মাত্র ২৫ রান দিয়ে ৬ উইকেট নেন। ভারতীয় দল প্রথম ব্যাট করে ২০২ রান করলে ইংল্যান্ড ব্যাট করতে নেমে চাহাল এর বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ে এবং ১২৭ রানে অলআউট হয়ে যায়।

৩) অজন্তা মেন্ডিস: ১৬ রানে ৬ উইকেট- শ্রীলংকান স্পিনার অজন্তা মেন্ডিস ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ১৬ রান দিয়ে ৬ উইকেট নেন। প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলংকা ১৫৭ রান করে পরে অস্ট্রেলিয়া ব্যাটে নেমে মেন্ডিসের বোলিংয়ের সামনে ব্যর্থ হয় এবং ৮ রানে ম্যাচ হেরে যায়।

২) অজন্তা মেন্ডিস: ৮ রানে ৬ উইকেট- মেন্ডিসই একমাত্র বোলার যিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ২ বার ৬ উইকেট পেয়েছেন। ২০১২ সালে তিনি জিম্বাবুয়ের বিরুদ্ধে মাত্র ৮ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন। জিম্বাবুয়ে দল ১৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মেন্ডিসের বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ে এবং গুটিয়ে যায় ১০০ রানে।

১) দীপক চাহার: ৭ রানে ৬ উইকেট- এখনো অবধি টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে ভালো বোলিং ফিগার এর রেকর্ডটি রয়েছে ভারতীয় পেসার দীপক চাহার-এর নামে। ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে তিনি মাত্র ৭ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন। দীপক এর বোলিংয়ের দাপটে ১৭৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৪৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ দল।

About Author