লেটেস্ট খবরসাফল্যের খবর শিক্ষার খবরঅফবিটটেক নিউজ

ভারতীয় দলের হয়ে ৫০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই ৩ ক্রিকেটার !!

Updated on:

WhatsApp Group   Join Now

দেশের হয়ে প্রতিনিধিত্ব করা প্রতিটি খেলোয়াড়ের লক্ষ্য থাকে। ধারাবাহিকতার মাধ্যমে হাতে গোনা কয়েকজন খেলোয়াড়ই সফল হন তাদের ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে। মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার হলেন সব থেকে ভালো উদাহরণ। যিনি দুই দশকেরও বেশি সময় ধরে ভারতের হয়ে শত শত আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তেমনই তিনজন ভারতীয় খেলোয়াড়ের কথা এই প্রতিবেদনে বলা হয়েছে যারা অর্জন করেছেন ৫০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব করেছেন।

১. শচীন টেন্ডুলকার: ৬৬৪ ম্যাচ

দুই দশকেরও বেশি সময় ধরে ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তিনি এমন কতগুলি রেকর্ড এই সময়ের মধ্যে করেছেন যা ভাঙ্গা একজন খেলোয়াড়ের পক্ষে প্রায় অসম্ভব। শচীন টেন্ডুলকার ক্রিকেট ইতিহাসে বিবেচিত একজন কিংবদন্তি খেলোয়াড় হিসাবে। তিনি ২০০ টি টেস্ট, ৪৬৩ টি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ভারতের হয়ে; ফলে মোট ৬৬৪ টি আন্তর্জাতিক ম্যাচ খেলার দুর্লভ রেকর্ড গড়েছেন।

২. মহেন্দ্র সিং ধোনি: ৫৩৮ ম্যাচ

এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০০৪ সালে অভিষেক করার পর একজন বড় মাপের খেলোয়াড় হয়ে ওঠেন আন্তর্জাতিক ক্রিকেটে। এরপর তিনি অধিনায়কত্বের দায়িত্ব নিয়ে আইসিসির তিনটি শিরোপা জেতান ভারতীয় দলকে। একজন দুর্দান্ত অধিনায়ক হওয়ার পাশাপাশি মহেন্দ্র সিং ধোনি অসাধারণ ভূমিকা পালন করেছেন উইকেট রক্ষক ও ফিনিশার হিসাবে। তিনি ৯৮টি টি-টোয়েন্টি, ৯০ টি টেস্ট ও ৩৫০ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ভারতের হয়ে এবং রেকর্ড করেছেন ৫৩৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলার।

৩. রাহুল দ্রাবিড়: ৫০৯ ম্যাচ

‘দ্য ওয়াল’ নামে ক্রিকেট বিশ্বের কাছে পরিচিত রাহুল দ্রাবিড় একজন দুর্ধর্ষ ব্যাটসম্যান হিসেবেও বিবেচিত। একদিনের ক্রিকেটে রাহুল দ্রাবিড় ১০ হাজারের বেশি রান করেছেন টেস্ট ক্রিকেটের একজন আদর্শ খেলোয়াড় হওয়ার সত্বেও। তিনি কিছু সময় ধরে অধিনায়ক ও উইকেটরক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। রাহুল দ্রাবিড় ১৬৪ টি টেস্ট, একটি টি-টোয়েন্টি ও ৩৪৪ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ভারতের হয়ে। ফলে মোট ৫০৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব তিনি অর্জন করেন। এরপর বিরাট কোহলি (৪৫৮*), মোহাম্মদ আজহারউদ্দিন (৪৩৩), সৌরভ গাঙ্গুলী (৪২৪), অনিল কুম্বলে (৪০৩), যুবরাজ সিং (৪০২) ও রোহিত শর্মা (৪০০*) এরা যথাক্রমে ৪০০ টি আন্তর্জাতিক ম্যাচ খেলার তালিকায় রয়েছেন।

About Author