এই তিনজন খেলোয়াড় কে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের জায়গা দিয়ে নির্বাচকেরা বড় ভুল করেছেন

জানিয়ে রাখি ভারত বনাম অস্ট্রেলিয়া তিনটি ম্যাচের টি টোয়েন্টি সিরিজের মহালিতে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে কুড়ি ওভারে ছয় উইকেটের বিনিময়ে 208 রানের বিশাল স্কোর করে। রানের পরিমাণ বেশি হওয়া সত্ত্বেও অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইন এর সামনে ভারতীয় বোলিং তার ধার খুইয়ে ফেলে এবং ১৯.২ ওভারে অস্ট্রেলিয়াকে জয় লাভ করতে সুবিধা করে দেয়। এই ম্যাচে তিনজন বোলার খুব বাজে বল করে।

1: ভুবনেশ্বর কুমার- ভারত বনাম অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভুবনেশের কুমার খলনায়কের ভূমিকা পালন করে। কারণ শেষ দুই ওভারে ১৮ রান প্রয়োজন থাকায় অধিনায়ক রোহিত শর্মা দলের সবচেয়ে অভিজ্ঞ বোলার ভুবনেশ্বরকে 19 তম ওভারে বল করতে দেন যাতে তিনি তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ওভারে কম রান দেন। কিন্তু ভুবনেশ্বর কুমার 19 তম ওভারে ১৬ রান দিয়ে ম্যাচটি পুরোটাই অস্ট্রেলিয়ার পকেটে পুরে দেন। ভুবনেশ্বর কুমার সেদিন চার ওভার বল করে ৫২ রান দেন।

আসন্ন টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ভুবনেশ্বর কুমারকে ভারতীয় টিমে অন্তর্ভুক্ত করা হয়েছে। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেমন বল করেছে তা দেখে টি-টোয়েন্টি বিশ্বকাপ টিমের নির্বাচকদের কাঠগোড়ায় দাঁড় করানো যেতেই পারে। এশিয়া কাপ ২০২২ এ ভারতীয় দল তার ডেথ বোলিংয়ের জন্যই হেরেছে।

2: হর্ষাল প্যাটেল- দেশের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে প্রথম ম্যাচে হারার জন্য হর্ষালের বাজে বোলিং দায়ী। সম্প্রতি তিনি চোট সারিয়ে দলে প্রত্যাবর্তন করেন। তবে তার দলে ফেরাটা খুবই খারাপ ও হতাশজনক ছিল। অধিনায়ক রোহিত শর্মা বুমরাহকে বসিয়ে হর্ষালকে সুযোগ দেন। কিন্তু তিনি তা কাজে লাগাতে পারেননি। হর্ষাল চার ওভার বল করে বিনা উইকেটে 49 রান দেন। এই হর্ষাল প্যাটেল টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ টিমে আছে তাহলে নির্বাচকদের আরো একটি বার ভুল হয়েছে তা প্রমাণ হল।

3: যুজবেন্দ্র চাহল-  ভারত বনাম অস্ট্রেলিয়ার ম্যাচে চাহাল দ্বিতীয় খলনায়কের ভূমিকা পালন করেছেন। তিনি ৩.২ ওভার বল করে ৪২ রান দিয়ে একটি মাত্র উইকেট নেন। এশিয়া কাপে তার বোলিং পারফরমেন্স ছিল কম।

চাহালের খারাপ পারফরম্যান্স সত্ত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এ ভারতীয় দলে নির্বাচিত হয়েছে। তিনি এশিয়া কাপ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেভাবে পারফরম্যান্স করেছে তা দেখে নির্বাচকরা কিভাবে তাকে নির্বাচন করেছে তা নিয়ে প্রশ্ন আছে।