“IPL বন্ধ হলে সব ঠিক হয়ে যাবে”, টিম ইন্ডিয়ার লজ্জাজনক হারে ক্ষুব্ধ ভক্তরা তুললেন এই দাবি !!

ভারতীয় দল বিশ্বকাপের শুরুটা বেশ ভালই করেছিল, পাকিস্তানকে প্রথমে হারিয়ে তুমুল আত্মবিশ্বাস নিয়ে নেদারল্যান্ডসকে পরাজিত করেছিলেন। ভারতীয় দল একে একে বাংলাদেশ ও জিম্বাবুয়েকে পরাজিত করে সেমিফাইনালে পৌঁছে গেল। সেমিফাইনালে বড় ম্যাচে ইংল্যান্ড ভারতের মুখোমুখি হয়েছিল, এই হাই ভোল্টেজ ম্যাচে ইংরেজ জশ বাটলার টস জিতে সিদ্ধান্ত নেষ ফিল্ডিং করার। ভারতের হয়ে ওপেনিং করতে আসে অধিনায়ক রোহিত শর্মা এবং লোকেশ রাহুল, এবং ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস প্রথমে বোলিং করতে আসে। শেষ দুই ম্যাচে ভারতীয় দলের সহ অধিনায়ক লোকেশ রাহুলকে(KL Rahul) ফর্মে দেখা গিয়েছিল। কিন্তু ভারতের পক্ষে প্রয়োজনীয় ম্যাচে তিনি রান বানাতে ব্যর্থ, দ্বিতীয় ওভার এই লোকেশ রাহুল প্যাভিলিয়নে ফিরে যান আউট হয়ে। এই টুর্নামেন্টে তিনি ১২৮ রান বানাতে সক্ষম হয়েছেন ৬ ইনিংসে, এবং অনেক বল নষ্ট করেছেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)।

তিনি ২৮ বলে মাত্র ২৬ রান করেছেন আজকের ম্যাচে, ফ্রাঞ্চাইজি ক্রিকেট অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(IPL) ভারতীয় দলের এই দুই অভিজ্ঞ ওপেনার ভালো পারফরম্যান্স দেখিয়ে থাকেন। এমনকি আইপিএলের মঞ্চে লোকেশ রাহুল দু’বার অরেঞ্জ কাপ জিতেছেন এবং এই বছর আইপিএলে তিনি দুটি শতরানও জুড়েছেন। অন্যদিকে আইপিএলে অধিনায়ক হিসেবে রোহিত শর্মা বেশ দুর্দান্ত অধিনায়কত্ব করেছেন, আইপিএলের সবথেকে সফলতম ক্যাপ্টেন তিনি। আইপিএলের মঞ্চে রোহিত তার দলকে পাঁচবার ট্রফি জিতিয়েছেন, আইপিএল পর্যন্ত তার এই সাফল্য সীমাবদ্ধ, অধিনায়ক হিসেবে তিনি আজ খুব খারাপ প্রদর্শনী দেখালেন। যার প্রভাবে ভারতীয় দলকে ইংল্যান্ডের থেকে হারের সম্মুখীন হতে হল। ২০২১ সালে বিশ্বকাপের মঞ্চে ১০ উইকেটে ভারতীয় দল পাকিস্তানের কাছে পরাজিত হয়েছিল, ঠিক আবার ১০ উইকেটে ইংল্যান্ড দলের কাছে ভারতীয় দল পরাজিত হলো।

ভারতীয় বোলাররা উইকেট নিতে ব্যর্থ হলেন। ইংলিশ ব্যাটসম্যানরা ভারতীয় বোলারদের বিরুদ্ধে দুর্দান্ত ছন্দে ব্যাটিং করে গিয়েছেন। ভারতীয় বোলারদের মধ্যে কাউকেই ছন্দে দেখা যায়নি। অভিজ্ঞ পোলার ভুবনেশ্বর কুমার ২ ওভারে ২৫ রান দিয়েছেন এবং অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ২৭ রান দিয়েছেন দুই ওভারে। খুবই খারাপ ছিল ভারতীয় দলের এই দুই অভিজ্ঞ প্লেয়ারদের পারফরম্যান্স, এছাড়া সব থেকে বেশি রান দিয়েছেন ভারতীয় দলের অন্যতম অভিজ্ঞ পেসার মোহাম্মদ শামি, তিনি বোলিং করেছেন ১৩ ইকোনমি রেটে, এছাড়া ৩ ওভারে ৩৪ রান দিয়েছেন বল হাতে হার্দিক। আইপিএলের মত মঞ্চে ভারতীয় দলের এই বোলাররা দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তাদের দলের হয়ে। এই বছর মোহাম্মদ শামি(Mohammad Sami) এবং রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) আইপিএল জেতাতে সাহায্য করেছে ও ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন তার দলকে, ভারতীয় দলকে আজকের পরাজয় অনেকটাই প্রশ্নের সম্মুখীন করেছে।

ভারতীয় প্লেয়াররা আইপিএল এর মত মঞ্চে তাদের সেরা পারফরম্যান্স দিয়ে থাকেন, কিন্তু জাতীয় দলের হয়ে সেই পারফরম্যান্স কোথায় যেন উবে যায়। এই বছর আইপিএলের মঞ্চে লোকেশ রাহুল দুটি শত রান করেছিলেন সাথে করেছিলেন ৬১৩ রান, বোলিংয়ে ২০টি উইকেট নিয়েছিলেন মোহাম্মদ শামি, আজকে ভারতীয় দলের এই দুই অভিজ্ঞ প্লেয়াররা চরম ব্যর্থ হয়েছেন ইংল্যান্ডের বিরুদ্ধে। এই প্লেয়াররা আইপিএল এর মত মঞ্চে দুর্দান্ত পারফরম্যান্স করে থাকেন। মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা ১৫ কোটি টাকা পেয়ে থাকেন, অধিনায়ক লোকেশ রাহুল ১৬ কোটি টাকা পেয়ে থাকেন সুপার জায়েন্টস এর হয়ে, অন্যদিকে তার দলের হয়ে মোহাম্মদ শামি ৬ কোটি টাকা পেয়ে থাকেন। ভারতীয় দর্শকেরা রীতিমত রেগে গিয়েছেন ভারতীয় দলের এমন পারফরম্যান্স দেখে, টুইটারে প্রতিবাদ জানিয়ে তারা আইপিএলকে বন্ধ করার কথা জানিয়েছে।