শক্তিশালী ইংল্যান্ডকে নিয়ে নয়, সেমিফাইনালের আগে রোহিতের বেশি উদ্বেগ অন্য কারণে

ভারতের বিরোধীপক্ষ ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে। জস বাটলাররা বেশ ভালো ছন্দে আছেন। বিশ্বকাপের আগে ইংল্যান্ড জয় পেয়েছে পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে। অ্যাওয়ে ছিল দুটি সিরিজই। একদিনের ক্রিকেটে রোহিত শর্মাদের বিশেষ পরিকল্পনা আছে ক্রিকেট বিশ্ব চ্যাম্পিয়নদের হারাতে।

ইংল্যান্ডের কোন ক্রিকেটার নয়, তার আসল চিন্তা হলো অ্যাডিলেডের ২২ গজ। রোহিত নিজের উদ্বেগ গোপন করেননি জিম্বাবুয়ের বিরুদ্ধে জয়ের পর। অস্ট্রেলিয়ার এই শহরেই ভারত খেলছে বাংলাদেশের বিরুদ্ধে। চেনা উইকেট। তবুও রোহিত সতর্ক। ভারতীয় দলের অধিনায়ক বললেন, ‘‘অ্যাডিলেডের পরিবেশের সঙ্গে আমাদের দ্রুত মানিয়ে নিতে হবে। আমরা আগে ওখানে খেলেছি। কিন্তু ইংল্যান্ড খুব শক্তিশালী দল। আমাদের কঠিন চ্যালেঞ্জ সামলাতে হতে পারে। ইংল্যান্ড বেশ ভাল খেলছেও। মনে হয় সেমিফাইনালে দু’দলের মধ্যে ভাল লড়াই হবে।’’

অ্যাডিলেডে ব্যাটিং ব্যর্থতার কথা আত্মবিশ্বাসী রোহিত ভুলে যাননি। ভারত শাকিব আল হাসানের দলের বিরুদ্ধে ১৮৪ রান করলেও ব্যর্থ হয় দলের অধিকাংশ ব্যাটার। রোহিত বললেন, ‘‘আমরা অ্যাডিলেডের ম্যাচে কথা ভুলিনি। কী ভাবে এই পর্যন্ত পৌঁছেছি, তাও অজানা নয়। আমাদের আরও একাত্ম হতে হবে। পরস্পরের সুবিধা অসুবিধা বুঝতে হবে। সেমিফাইনালে অত্যন্ত চাপ থাকবে। আমাদের ভাল খেলতেই হবে। অ্যাডিলেডে আমরা ভাল খেলতে পারলে ম্যাচের ফলাফল ভাল হতে পারে। পরিবেশ এবং পরিকল্পনার সঙ্গে আমাদের যত দ্রুত সম্ভব মানিয়ে নিতে হবে।’’

সুপার ১২ পর্বে রোহিতরা গ্রুপের পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে জিতেছেন। ভারতীয় দলের অধিনায়ক নিজে তেমন কোনো রান না করতে পারলেও রানের মধ্যে বাকি ব্যাটাররা রয়েছেন। বোলারাও ছন্দে আছেন। তবুও ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিত সতর্ক থাকতে চাইছেন। তার মতে স্বপ্ন ভঙ্গ হতে পারে সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে একটা ছোট ভুলের জন্য। কোন বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া রোহিত এই প্রথমবার সতীর্থদের ছন্দে খুশি হলেও নারাজ আত্মতুষ্টিতে ভুগতে। কারন, অ্যাডিলেডে তিনি ছাড়াও দু’অঙ্কের রান করতে পারেননি বাংলাদেশের বোলিং আক্রমণের বিরুদ্ধে হার্দিক পাণ্ড্য, দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেলরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আগামী বৃহস্পতিবার ভারত ইংল্যান্ডের মুখোমুখি হবে। সিডনিতে বুধবার নিউজিল্যান্ডের সাথে পাকিস্তানের প্রথম সেমিফাইনালে লড়াই হবে।