IND vs ZIM: মেলবোর্নে জ্বলল সূর্য-মশাল! মারকাটারি ইনিংসে রেকর্ডবুকে ‘মিস্টার ৩৬০’

টি-টোয়েন্টি বিশ্বকাপে মেলবোর্নে ভারত জিম্বাবুয়ের (IND Vs ZIM, T20 World Cup 2022)মুখোমুখি। যদিও ভারত এই ম্যাচ জেতার আগেই শেষ চারে চলে গিয়েছে। রবিবার ভারত টর্চ জিতে প্রথমে ব্যাট করে ১৮৬ রান তুলেছে পাঁচ উইকেট হারিয়ে। কে এল রাহুল(KL Rahul) ও সূর্য কুমার যাদবের(surya Kumar Yadav) সাহায্যে ঝকঝকে হাফ সেঞ্চুরি। ওপেন করতে নেমে রাহুল ৩৫ বলে ৫১ রানের ইনিংস খেললেন। মেলবোর্নে মশাল জ্বালালেন সূর্য কুমার।

এদিন তিনি ২৫ বলে ৬১ রানের মারকাটারি ইনিংস খেলেন চারে ব্যাট করতে নেমে। রেকর্ড বুকে ছয়টি ৪ ও চারটি ৬ সাজানো মারকাটারি ইনিংসে ভর করে নিজের নাম তুললেন ‘মিস্টার ৩৬০’। প্রথম ভারতীয় ও বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে সূর্য আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটে ১০০০ রান করার রেকর্ড করলেন এক ক্যালেন্ডার বছরে। পাকিস্তানের ব্যাটার মহম্মদ রিজওয়ান (Mohammad Rizwan) ২০২১ সালে প্রথম ক্রিকেটার হিসেবে টপকে ছিলেন দেশের জার্সিতে ১০০০ রানের গন্ডি কুড়ি ওভারের ফরম্যাটে। ১৩২৬ রান করেছিলেন তিনি।

দিন চারেক আগেই সূর্য বিশ্বের এক নম্বর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ব্যাটার হয়েছিলেন রিজওয়ানকে পিছনে ফেলে। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসার আগে মুম্বাইয়ের বছর ৩২-এর ক্রিকেটার সূর্য সর্বোচ্চ স্কোরার ছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে । চোখ কপালে উঠতে বাধ্য ঠান্ডা মাথায় বোলারদের ‘খুন’ করার সূর্যের পরিসংখ্যান দেখলে। তার রান তিনটি ম্যাচে ১১৫ ছিল। হায়দরাবাদে সর্বাধিক রান করেছিলেন। ৬৯ রান করেন ৩৬ বলে। ৩৮.৩৩ গড় ছিল। স্ট্রাইক রেট ছিল ১৮৫.৪৮।

এরপর এই মুম্বাইকর টি-টোয়েন্টি সিরিজেও সফল হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ১১৯ রান ছিল তিনটি ম্যাচে। গুয়াহাটিতে ৬১ রান করেছিলেন সর্বাধিক ৩৯ বলে।৫৯.৫০ গড় ছিল।১৯৫.০৮ স্ট্রাইক রেট ছিল। সামগ্রিকভাবে জাতীয় দলের হয়ে এই মারকুটে ব্যাটার টি-টোয়েন্টি ফরম্যাটে সত্যিই দারুন সফল। ১২০৯ রান করেছেন ৩৮ টি ম্যাচে। ৩৯.৬৮ গড় ছিল। স্ট্রাইক রেট ছিল ১৭৭.৪৮। ১টি শতরান ও ১০টি অর্ধশতরান সাথে জ্বলজ্বল করছে।