খারাপ অধিনায়কত্ব, দিশেহারা বোলিং! পাকিস্তানের হারের পিছনে উঠে আসছে ৫টি গুরুত্বপূর্ণ কারণ !!

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) মেগা ফাইনাল ম্যাচে ইংল্যান্ড(England) এবং পাকিস্তান(Pakistan) মুখোমুখি হয়েছিল। ইংল্যান্ড এই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করে বিশ্বকাপ জিতে নিল। আবারও একবার ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘরে তুলল পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে।

আর এই ম্যাচে পাকিস্তানের হারের পিছনে উঠে এসেছে পাঁচটি গুরুত্বপূর্ণ কারণ:–

১) ওপেনারদের ব্যর্থতা:-পাকিস্তানের ওপেনিং জুটি ফাইনাল ম্যাচেও ব্যর্থ হলেন বিশ্বকাপের প্রত্যেক ব্যাচের মত। মহম্মদ রিজওয়ান আউট হলেন ১৪ বলে ১৫ রান করে। পাকিস্তানের আরো এক ওপেনার বাবর আজম ২৮ বলে ৩২ রানের স্লো ইনিংস খেললেন। এটা অনেকটা মনে করিয়ে দিল সেমিফাইনালে ভারতীয় ওপেনার রোহিত শর্মার ইনিংসের কথা। আর এই দুই ওপেনারের ব্যর্থতায় পাকিস্তানকে শুরুতেই পিছনে ঠেলে দিল।

২) ইংল্যান্ডের বোলিং:- মেলবোর্নের পিচে প্রথমে বোলিং করতে নেমে ইংল্যান্ডের বোলাররা দারুন সাহায্য তুলেছে। ইংল্যান্ডের স্যাম কারেন বিশেষ করে। তিনি তিনটি উইকেট তুলে নিয়েছেন ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে। আর ম্যাচের সব থেকে বড় টার্নিং পয়েন্ট ছিল এটাই।

৩) পাক বোলিং ব্যর্থতা:- পাকিস্তানের বোলাররা সেই সুযোগ কাজে লাগাতে পারল না শুরুতেই অ্যালেক্স হেলস এবং ফিলিপ সল্টকে আউট করে দিলেও। ক্রিজে টিকে থেকে ইংল্যান্ডের জস বাটলার এবং বেন স্টোকস ম্যাচ বের করে নিলেন।

৪) ইংল্যান্ডের ব্যাটিং গভীরতা:- ইংল্যান্ডের বেশ কয়েকটি উইকেট শুরুতেই পড়ে গেলেও এতটাই গভীরতা ছিল ইংল্যান্ডের ব্যাটিংয়ে যে ১৩৭ রানের টার্গেট চেঞ্জ করতে তাদের কোন অসুবিধার মধ্যে কোন সময় পড়তেই হলো না। অনায়াসে ইংল্যান্ড এই রান চেঞ্জ করে দিল।

৫) খারাপ অধিনায়কত্ব:- পরপর উইকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যাওয়ার বদলে পাল্টা আক্রমণ করে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা চাপ বাড়াতে শুরু করল পাকিস্তানের বোলারদের ওপর। সেই সময় পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বোলারদের সঠিক ব্যবহার করতে পারলেন না। পাকিস্তানকে যার খেসারত দিতে হল।